বাচ্চাদের বই পড়ার অভ্যাস গড়ে তোলার সহজ কিছু উপায়

একজন সচেতন অভিভাবক হিসেবে আপনার অবশ্যই জানা আছে যে, শিশুর সঠিক মানসিক বিকাশ ও তার মানসম্মত শিক্ষাকে সমৃদ্ধ করতে বই পড়ার অভ্যাস একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আসুন দেখে নেয়া যাক একজন অভিভাবক হিসেবে আপনি আপনার সন্তানের বই পড়ার অভ্যাস  গড়ে তুলতে ছোট বেলা থেকেই কি কি পদক্ষেপ নিতে পারেন…

নিজের ভেতরে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন

আপনি নিজে অল্প অল্প করে বই পড়ার অভ্যাস গড়ে তুলুন। কারন, একজন রিডার কে গড়ে তুলতে হলে আপনাকে আগে একজন রিডার হতে হবে। এছারাও, শিশুরা আপনার উপদেশকে নয় আপনাকে অনুসরণ করে। সুতরাং, আপনি যদি চান আপনার সন্তান কজন মনোযোগী পাঠক হিসেবে বড় হোক তাহলে অবশ্যই আপনাকেও পাঠক হতে হবে।

বাসায় বাচ্চাদের বিভিন্ন বই সংগ্রহ করে রাখুন 

বাসায় বাচ্চাদের বিভিন্ন রকমের গল্পের বই ও তথ্য ভিত্তিক বইয়ের সংগ্রহ করে রাখুন যাতে সময় পেলেই আপনি বাচ্চাকে বই গুলো পড়ে শুনাতে পারেন অথবা বাচ্চা রিডিং পড়া শিখে গেলে সে তার অবসর সময়ে বইয়ের সাথে সময় কাটাতে পারে। ব্যাস্ততার কারনে বই কেনার সময় বের করতে না পারলে অনলাইনের বিভিন্ন বুক বা স্টেশানারি শপ থেকে সহজেই ঘরে বসে বই কিনে নিতে পারেন। এক্ষেত্রে দীর্ঘদিন ধরে বিশ্বস্ততার সাথে সার্ভিস দিয়ে যাচ্ছে chalkpencil.com

শিশু কোলে থাকার বয়স থেকেই শিশুকে গল্প পড়ে শুনান 

আপনার কাছে শুনতে একটু অবাক লাগলেও এটা রিসার্চ দ্বারা প্রমানিত যে বাচ্চারা ১ বছর বয়স থেকেই শব্দ শুনে শুনে তার মস্তিস্ককে গঠন করতে শুরু করে। গবেষকরা আরো প্রমানিত করেছে যে, শিশুরা যে পরিমান শব্দ শোনে এবং যে বিষয়ক শব্দ শোনে তা তার ভাষাগত দক্ষতাকে গড়ে তুলতে প্রত্যক্ষ ভাবে ভূমিকা রাখে। তাই কোলে থাকার বয়স থেকেই আপনার ছোট ছোট গল্পই বলাই তাকে ভবিষ্যতে একজন মনোযোগী পাঠক হিসেবে বেড়ে উঠতে সাহায্য করবে।

গল্প বলার সময়ে বাচ্চাদের সাথে কথা বলুন  

আপনি লক্ষ্য করলে দেখতে পাবেন যে বাচ্চাদের বইয়ে প্রায়ই কিছু শব্দ থাকে যার নির্দিষ্ট কোন অর্থ নেই অথবা দেখবেন যে বিভিন্ন প্রানির শব্দ লেখা থাকে। এর কারন হচ্ছে, এই শব্দ গুলোর নির্দিষ্ট কোন অর্থ না থাকলেও এই শব্দ গুলো উচ্চারন করা খুব সহজ। এভাবে তার সাথে অর্থহীন শব্দ উচ্চারনের মধ্যমেই বাবা মা তার সাথে প্রথম যোগাযোগ স্থাপন করে থাকে। তাই এই সময়ে গল্প বলার পাশাপাশি তার সাথে কথা বলার চেষ্টা করতে থাকুন, হয়ত সে আপনার গল্প মনোযোগ দিয়ে শুনবে না কিন্তু তার কানে যে শব্দ গুলো পৌছাবে সেই শব্দ গুলোই তার মস্তিস্ক গঠনে সাহায্য করবে এবং তার ভিতরে ধিরে ধিরে বই পড়ার অভ্যাস গড়ে উঠবে।

ছবি আঁকা, শিশুর মানসিক বিকাশ | একজন অভিভাবক হিসেবে আপনার ভূমিকা
শিশুদেরকে মনোযোগী করতে Puzzle Game এর ভূমিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Close My Cart
Close Wishlist

Close
Navigation
Categories